পুরোনো পোষ্টেও নতুন পাঠক পাবার ৪টি চমৎপ্রদ পদ্ধতি

একটি ব্লগ খুব যত্নে পোষ্ট দিয়ে দিয়ে গড়ে তুলতে হয় । বেশ কিছু পোষ্ট দেয়ার পর সাধারণত একটি ব্লগ জনপ্রিয়তা পায় । কিন্তু দেখা যায় জনপ্রিয়তা পাবার পর সব পাঠক শুধু নতুন পোষ্টই পড়ে থাকেন, পুরোনোগুলো অবহেলিতই থেকে যায় । কিছু পদ্ধতি ব্যবহার করেই পুরোনো পোষ্টে পেতে পারেন নতুন ট্রাফিক

সাইডবার থেকে

পুরোনো পোষ্টগুলো সাইডবারে দেখিয়ে আকৃষ্ট করতে পারেন ভিজিটরদের । যেহেতু পাঠকরা নতুন পোষ্টে ঢুকলেই সাইডবারে সেইসব পোষ্ট দেখতে পাবে, তাই সেগুলোতে ট্রাফিক স্বাভাবিকভাবেই বেড়ে যাবে । এর জন্য Random Posts widget (লিংক) ব্যবহার করতে পারেন । এটি ব্যবহার করে সহজেই সাইডবারে রেনডাম পোষ্ট উইজিটযুক্ত করতে পারবেন ।

জনপ্রিয় প্রযুক্তি ব্লগ বিজ্ঞান প্রযুক্তিতে এই কাজটি চমৎকারভাবে করা হয়েছে । তবে এর জন্য সম্ভবত নিজেদের কোড ব্যবহার করা হয়েছে ।

টুইটার ও ফেসবুকে

পুরোনো পোষ্টটি টুইট ও ফেসবুকে শেয়ার করেও পেতে পারেন ভালো ট্রাফিক । এর জন্য Tweet Old Post (লিংক) প্লাগইনের বিকল্প নেই । এটি দ্বারা পুরোনো পোষ্টগুলো নির্দিষ্ট সময় পরপর ক্যাটাগরীভেদে টুইট হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে । ফেসবুক পাতা টুইটার একাউন্টের সাথেযুক্ত করে দিলে ফেসবুকেও পৌছে যাবে সেই লিংক ।

পোষ্টে লিংক

পুরোনো পোষ্টগুলোর লিংক নতুন পোষ্টের বিভিন্ন অংশে যু্ত করে দিতে পারেন । এ জন্য সেরা Insights (লিংক) প্লাগইনটি । এটি দিয়ে সহজেই পোষ্ট এডিটিং পাতায় থেকে সার্চ করতে পারবেন পুরোনো পোষ্টগুলো থেকে । নির্দিষ্ট পোষ্ট খুজে লিংক সংযুক্ত করে দিন নতুন পোষ্টে । তাছাড়া ট্যাগ এবং ক্যাটাগরীর লিংক দিতে পারেন ।

পোষ্টের নিচে

রিলেটেড পোষ্ট প্লাগইনগুলো পোষ্টের নিচে একই ধরনের পুরোনো পোষ্টগুলো শো করে । এটি করতে অনেক প্লাগইন আছে । তবে আমার মতে Yet Another Related Posts Plugin (লিংক) -ই সেরা ।

পুরোনো পোষ্টগুলোতে এইরকম পদ্ধতি প্রয়োগ করে বাড়িয়ে নিতে পারেন পাঠক প্রিয়তা সেই সাথে কমে যাবে বাউন্সিং রেটও । পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে ।

লিখেছেন ব্লগদেশ টিম


ব্লগদেশ টিমের পক্ষে লিখছেন অফিসিয়াল ব্লগদেশ ব্লগার ।

Share/Bookmark